1. meghlatv24@gmail.com : bbcpresss :
  2. jahirulislam.siraj@gmail.com : Jahirul Siraj : Jahirul Siraj
শনিবার, ০৪ মে ২০২৪, ০৩:১২ অপরাহ্ন
শিরোনামঃ
বন্দর উপজেলা নির্বাচনের আর মাত্র ৫ দিন বাকি রূপগঞ্জে প্রার্থীতার বৈধতা হরিয়েছেন সেলিম প্রধান, পাচ্ছেন না প্রতীক বরাদ্দ তীব্র দাবদাহে রূপগঞ্জে বিশুদ্ধ শীতল পানি স্যালাইন বিতরণের উদ্বোধন রাফাহে ইসরায়েলের হামলা যুক্তরাষ্ট্রই পারে বন্ধ করতে : আব্বাস মালিতে রুটি-দুধের চেয়ে দাম বেশি বরফের আজ রোববার ভোর ৬টা থেকে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত চট্টগ্রামে পরিবহন ধর্মঘট চলছে রূপগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত, কিশোর গ্যাং, মাদক নির্মূল ও আইনশৃঙ্খলা বিষয়ক সভা অনুষ্ঠিত হোমিওপ্যাথিক চিকিৎসা গরিব সাধারণ মানুষের জন্য বিশাল সুযোগ : চট্রগ্রামে শ্রম প্রতিমন্ত্রী যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ করতে চায় চীন: ব্লিঙ্কেন দরিদ্রদের ভাতা বৃদ্ধির পরামর্শ দিল আইএমএফ

বন্দরে খাল উদ্ধার ও ওয়াকওয়ে কাজের অনিয়ম প্রসঙ্গে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকের উপর সন্ত্রাসী হামলার চেষ্টা

নিজস্ব প্রতিনিধিঃ
  • সময়ঃ বুধবার, ১০ মে, ২০২৩

নারায়ণগঞ্জ বন্দরে সিটি কর্পোরেশনের সরকারি খাল উদ্ধার ও ওয়াক-ওয়ে নির্মাণ কাজে ব্যাপক অনিয়ম এবং দুর্নীতির বিষয়ে বিভিন্ন স্থানীয় এবং জাতীয় পত্রিকায় সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকের ওপর হামলার চেষ্টা চালায় ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকেরা। এসময় রফিকের নেতৃত্বে বেশ কয়েকজন সন্ত্রাসী মারধর করার জন্য চড়াও হয় এবং বিভিন্ন হুমকি দেয়। এ ঘটনায় থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন ওই সাংবাদিক।

১০ মে (বুধবার) দুপুরে সোনাকান্দা হাট সংলগ্ন নতুন ব্রীজের সামনে এ ঘটনা ঘটে। অভিযোগ বিবরণীতে জানা গেছে, সরকারি খাল উদ্ধারের নামে ঠিকাদার সিন্ডিকেটের সেচ্ছাচারীতা এবং আগ্রাসনে আশপাশের বহু নিরীহ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। সরকারের কয়েক কোটি টাকা ব্যায়ে নির্মিত ওয়াক ওয়ে নির্মাণ কাজে ব্যবহার করা হচ্ছে নিম্নমানের নির্মাণসামগ্রী। ফলে ঝুঁকিপূর্ণ অবস্থায় ফেলছে নিকটস্থ বাড়ির বাসিন্দাদের। এছাড়া সরকারের কয়েক কোটি টাকা গচ্ছা যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। সিটি কর্পোরেশনের যথাযথ তদারকি না থাকায় ইচ্ছে মতো কাজ করছে ঠিকাদারি প্রতিষ্ঠান। একপর্যায়ে স্থানীয় কাউন্সিলরের প্রতিবাদের মুখে খালের কিছু অংশের ডাস্ট ও ব্যবহার অযোগ্য মাটি সরিয়ে ফেলা হলেও অধিকাংশ ক্ষেত্রে খুবই নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার করা হচ্ছে। শুরু থেকে এসব অনিয়ম চলে আসলেও রহস্যজনক কারণে নাসিক’র দায়িত্বশীল কাউকে তদারকি করতে দেখা যায়নি। এমনকি অনিয়ম ও অসঙ্গতি প্রমাণ হলেও নুন্যতম ব্যবস্থা গ্রহণের নজির নেই।

হামলার শিকার ওই সাংবাদিক জানান, সরকারি খাল উদ্ধার ও ওয়াক ওয়ে নির্মান কাজে ব্যাপক অনিয়মের বিষয়ে ধারাবাহিক সংবাদ প্রকাশের পরে রাতের অন্ধকারে বেশ কিছু নিম্নমানের ব¬ক ও নির্মান সামগ্রী সরিয়ে ফেলা হয়েছে। আজ বুধবার দুপুর আনুমানিক ১ টার দিকে ঠিকাদার সিন্ডিকেটের লোক রফিক তার সাথে আরও কয়েকজন কে নিয়ে তার ওপর চড়াও হয় এবং হামলার চেষ্টা করে। তাদের দ্বারা যেকোনো ক্ষতির আশঙ্কায় রয়েছেন তিনি।

প্রত্যক্ষদর্শীরা জানান, হাজিপুর এলাকার মনির হোসেনের বাড়ির ভাড়াটিয়া রফিক নিজেকে মেয়রের ঘনিষ্ঠ লোক পরিচয় দিয়ে প্রভাব বিস্তারের চেষ্টা করে। সে উচ্চস্বরে সাংবাদিককে হুমকি দেয় এবং চিৎকার করে বলে ‘এসব নিউজে আমাদের কিছুই হবেনা’। বেশি লেখালেখি করলে বড় ধরনের ক্ষতি হবে বলে হুমকি ধামকি দেয়।পরে নিরাপত্তার স্বার্থে ওই সাংবাদিক বন্দর থানায় লিখিত অভিযোগ দায়ের করেন।

নাসিক ২০ নং ওয়ার্ড কাউন্সিলর শাহেনশাহ আহম্মেদ তীব্র নিন্দা জানিয়ে বলেন, সাংবাদিকের সঙ্গে এ ধরনের আচরণ নিন্দনীয় এবং খুবই ন্যাক্কারজনক। তথ্যানুসন্ধানে জানা গেছে, সোনাকান্দা হাট থেকে মাহমুদ নগর খাল উদ্ধার ও ওয়াক ওয়ে নির্মাণ কাজে ব্যাপক অনিয়ম করা হয়েছে। ব্যবহার অযোগ্য মাটি, বালু, ইট,পরিমাণের চেয়ে অনেক কম সিমেন্ট ব্যবহার করা হয়েছে। একপর্যায়ে স্থানীয় কাউন্সিলরের জোরালো প্রতিবাদের মুখে হাটের নতুন ব্রীজের সাথে কিছু অংশের পচা ডাস্ট মাটি সরিয়ে নিয়ে নতুন মাটি দিয়ে ব্লক বসায়।

এলাকাবাসীর দাবী, ঠিকাদারি প্রতিষ্ঠানের গাফলতি ও অনিয়মের কারণে চরম ঝুঁকিতে রয়েছে শতাধিক বাড়ির বাসিন্দারা। নগরবাসীর জন্য অবকাঠামোগত সৌন্দর্য বর্ধন করতে গিয়ে তাদের জীবন ঝুঁকিপূর্ণ করে তোলা হচ্ছে কিনা সেটাও ভেবে দেখতে হবে। এছাড়া মোটা অংকের অর্থের বিনিময়ে সিটি নকশা অনুযায়ী প্রভাবশালী বাড়ির মালিকদের দখলে থাকা সরকারি জায়গা উদ্ধার করা হয়নি বরং নিরীহ সাধারণ মানুষের বাড়ি ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্থানীয়দের অভিযোগ, নাসিক’র প্রভাবশালী ঠিকাদার ও জেলা আওয়ামী লীগ নেতা একেএম আবু সুফিয়ানের চাচাত ভাই পরিচয় দেওয়া ঠিকাদার মাসুম ও এলিন, রাব্বি, হীরা,রফিক এবং হানিফ মিলে অংশীদারিত্বের মাধ্যমে সোনাকান্দা হাট থেকে মাহমুদ নগর খাল উদ্ধার ও ওয়াক ওয়ে নির্মাণ কাজ করে আসছেন। জনসাধারণের নুন্যতম ক্ষতিসাধন না করে উন্নয়ন কাজ করার বিধান থাকলেও তাদের অমানবিক আগ্রাসনে খালের দু’পাশের অসংখ্য বাড়ি-ঘরের ক্ষতিসাধন হয়েছে। এমনকি নৌবাহিনী পরিচালিত ডকইয়ার্ড এর ছায়াবীথি প্রতিষ্ঠানের নিজস্ব প্রাচীর ভেঙে ফেলে এবং জনসাধারণের চলাচলের জন্য দেওয়া প্রায় ৪ লাখ টাকা মুল্যের একটি লোহার কালভার্ট উঠিয়ে নিয়ে যায় তারা। ফলে ওই প্রতিষ্ঠানের কর্মকর্তা এবং স্থানীয় জাতীয় পার্টি নেতা মনির হোসেনের সঙ্গে ঠিকাদারি প্রতিষ্ঠান ও নাসিক’র এক প্রকৌশলীর সঙ্গে বাকবিতণ্ডার একপর্যায়ে হাতাহাতি হয়। এ ঘটনা থানা-পুলিশ পর্যন্ত গড়ায়। পরবর্তীতে স্থানীয় উপজেলা ভাইস চেয়ারম্যান ও গণ্যমান্য ব্যাক্তিদের মধ্যস্ততায় মিমাংসা হয়।

এ বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রতিনিধি মাসুম জানান, আমরা ৬ জন মিলে সোনাকান্দা হাট থেকে মাহমুদ নগর খাল উদ্ধার ও ওয়াক ওয়ে নির্মাণ করছি। নতুন ব্রীজের পাশে ভুলে কিছু নষ্ট মাটি দেওয়া হয়েছিলো। পরে স্থানীয় কাউন্সিলর আপত্তি করায় সাথে সাথেই ওই মাটি সরিয়ে ফেলা হয়েছে এবং ভালো মাটি দেওয়া হয়েছে। তবে কোনো অনিয়ম হয়নি।

ঠিকাদারি প্রতিষ্ঠানের এলিন ও হানিফ মিয়া জানান, সাংবাদিকদের সঙ্গে অবশ্যই ভালো আচরণ করা উচিৎ।তবে রফিকের এ ধরণের অসৌজন্যমূলক আচরণ দুঃখজনক। জানতে চাইলে রফিক নিজেকে সিটি কর্পোরেশনের লোক পরিচয় দিয়ে বলেন, যেভাবে দেখিয়ে নিয়েছে, সেভাবেই কাজ করছি। তেমন কিছুই হয়নি। কাজ করতে গেলে কিছুটা ভুল বুঝাবুঝি হয়। উল্লেখ্য যে, গত নির্বাচনের আগে সরকারি খাল উদ্ধারের কাজ শুরু করে সিটি কর্পোরেশন, যা এখনো চলমান রয়েছে। করোনা কালীন এসব উন্নয়ন কাজ বন্ধ থাকার পরে কয়েকমাস যাবত পূনরায় চালু করা হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এইরকম আরো খবর
May 2024
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
শিক্ষক নিয়োগ বিজ্ঞাপ্তি

শিক্ষক নিয়োগ বিজ্ঞাপ্তি

ফতেপুর আদর্শ উচ্চবিদ্যালয়ে

পদের নাম: শিক্ষক

বর্ণনা:ফতেপুর আদর্শ উচ্চবিদ্যালয়ে ইংলিশ এবং গণিত শিক্ষক নিয়োগ দেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা
পদের নাম শিক্ষাগত যোগ্যতা
ইংলিশ শিক্ষক ইংলিশে অনার্স মাস্টার্স হতে হবে।
গণিত শিক্ষক গণিতে অনার্স মাস্টার্স হতে হবে।

ঠিকানা: উলিপুরা সোনারগাঁও, নারায়ণগঞ্জ

মোবাইল নাম্বার: 01988571098

© ২০২১ | বিবিসি প্রেস © সর্বস্বত্ব সংরক্ষিত | bbcpress.com