1. meghlatv24@gmail.com : bbcpresss :
  2. jahirulislam.siraj@gmail.com : Jahirul Siraj : Jahirul Siraj
রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪৩ পূর্বাহ্ন
শিরোনামঃ
ইপিজেডে ডলফিন ভিউ প্রতিষ্ঠানের মালিক ও কর্মকর্তাদের উপর সন্ত্রাসীদের হামলা, কোটি টাকা চাঁদা দাবি-প্রাণনাশের হুমকি বৈষম্য বিরোধী ছাত্র-জনতা আন্দোলনে হতাহতের মাঝে সাদীপুর ইউনিয়ন বিএনপির অনুদান প্রদান দেশ বিরোধী চক্রান্তের বিরুদ্ধে ও খুনি হাসিনার দ্রুত বিচারের দাবিতে খেলাফত মজলিসের গণ সমাবেশ সাদাফ-সুলতান ফাউন্ডেশনের আয়োজনে সোনারগাঁয়ে সিক্স এ সাইড ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত প্রকাশিত সংবাদের প্রতিবাদ আইইএবি’র মানবিক উদ্যোগ বন্যার্তদের মাঝে জরুরী মানবিক সহায়তা প্রদান সোনারগাঁয়ে একদিনের সিক্স সাইট টুর্নামেন্টে চমক আসছে চট্টগ্রামে প্রথম নারী জেলা প্রশাসক ফরিদা খানমকে নিয়োগ প্রদান বন্দর উপজেলা প্রশাসনের উদ্যোগে আলেম-ওলামাদের নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত বন্দর থানায় নতুন ওসি তরিকুল ইসলামের যোগদান

নবীগঞ্জ গার্লস স্কুলের শিক্ষকদের কোচিং বাণিজ্য তুঙ্গে

নিজস্ব প্রতিনিধিঃ
  • সময়ঃ শুক্রবার, ৩০ আগস্ট, ২০২৪

নিজস্ব প্রতিবেদক
বন্দরের নবীগঞ্জ গার্লস স্কুল এন্ড কলেজের শিক্ষকদের কোচিং বাণিজ্য ব্যপক বিস্তার লাভ করেছে। আইনি বৈধতা না মেনে বিদ্যালয়ের সাথেই গড়ে তুলেছে তাদের এই কোচিং সেন্টার। সরকার থেকে কোচিং নিষেধ থাকলেও কোন প্রকার আদেশের তোয়াক্কা না করেই ভিন্ন উপায়ে কোচিং বাণিজ্য চালিয়ে যাচ্ছে বিদ্যালয়ের অধিকাংশ শিক্ষক। বিদ্যালয়ে অতিরিক্ত ক্লাস নামে তারা তাদের কোচিং বাণিজ্য অব্যহত রেখেছেন।
নতুন ক্যারিকুলাম নিতিমালা অনুযায়ী কোন শিক্ষার্থীকে অতিরিক্ত ক্লাস বা কোচিং করার প্রয়োজন নেই। কিন্তু নবীগঞ্জ গার্লস স্কুল এন্ড কলেজের ক্ষেত্রে প্রেক্ষাপট ভিন্ন দেখা যাচ্ছে। উক্ত বিদ্যালয়ে ইংরেজি শিক্ষক মেহেদী গনমাধ্যমকে জানায় যে, বিদ্যালয়ে পূর্বে কোচিং করাতেন। কারণ বিদ্যালয়ের অভিভাবক প্রতিনিধিগন তাদের কে এই অতিরিক্ত ক্লাস বা কোচিং করানো জন্য বলেন। সেই থেকে তারা শিক্ষার্থীদের কোচিং করিয়ে আসিতেছিলেন। কিন্তু বর্তমানে আমরা বিদ্যালয়ে কোচিং করাই না।
কিন্তু উক্ত শিক্ষক মেহেদী সহ আরো কয়েকজন শিক্ষকদের দেখা গিয়েছে বিদ্যালয়ে পাশেই তারা বিভিন্ন রোম ভাড়া নিয়ে বিদ্যালয়ে ইউনিফর্ম পড়া অবস্থায় উক্ত বিদ্যালয়ে শিক্ষার্থীদের নিয়ে তারা ভিন্ন উপায়ে বিদ্যালয়ে বন্ধ হওয়া সেই কোচিং বাণিজ্য অব্যাহত রেখেছেন।
সূত্রে জানা যায়, নবীগঞ্জ গার্লস স্কুলের শিক্ষকগন শ্রেণি কক্ষে শিক্ষার্থীদের উদ্ভুদ্য করেন তাদের কোচিং সেন্টারে পড়ার জন্য। এবং তাদের কোচিং সেন্টারে পড়লে পরিক্ষার রেজাল্ট ভালো হয়। ক্লাস বিত্তিক ভাগা ভাগি করে উক্ত বিদ্যালয়ের প্রায় সকল শিক্ষক এই কোচিং বাণিজ্যর সাথে সরাসরি জড়িত। এবং কোচিংয়ে পড়া শিক্ষার্থীরা তাদের প্রিয় শিক্ষার্থী এবং ক্লাসে অগ্রাধীকার পায় বেশি।
উক্ত বিষয় নিয়ে নবীগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ে অভিভাবক প্রতিনিধি রিফাত হোসেন বাবুর কাছে জানতে চাইলে তিনি বলেন শিক্ষকদের আমরা কোচিং বা অতিরিক্ত ক্লাসের জন্য বলা হয়নি।
অভিভাবকদের মতে বাচ্চার সু শিক্ষার এবং ভালো রেজাল্ট করানোর জন্য তারা বিদ্যালয়ের শিক্ষকের কোচিং সেন্টারে পড়াতে দেন। এর অন্যতম কারণ হচ্ছে স্কুলের শিক্ষকদের কোচিং সেন্টারে পড়লে তার বাচ্চা ভালো রেজল্ট করে। এবং বিদ্যালয়ের শিক্ষকদের কাছে আদরের হয়ে থাকে। স্কুলের শিক্ষকদের কোচিং সেন্টারে না পড়লে বাচ্চার রেজাল্ট ভালো হয় না।
বিশ্লেষকদের মতে বিদ্যালয়ে এই রকম কার্যক্রম দুঃখ জনক। একটি বিদ্যালয়ের শিক্ষকগন থাকবে শিক্ষার্থীদের জন্য নিন্তু তারা শিক্ষার্থীদের পুঁজি করে কোচিং বাণিজ্য পরিচালনা করা সমর্থন কাম্য নয়। সেই শিক্ষক যদি শ্রেণিকক্ষে তার সিলেবাস সম্পূর্ণ করতে না পারে তাহলে সে স্কুলে তাদের সেই সিরেবাস সম্পূর্ণ করিয়ে দিবেন। কিন্তু এর জন্য সে অতিরিক্ত টাকা শিক্ষার্থীদের থেকে নিতে পারেনা। এই বিষয়ে নবীগঞ্জ গার্লস স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ সায়েমা খানমের সাথে মোবাইলে যোগাযোগ করতে চাইলে বার বার ফোল দেওয়া পরেও সে তা রিসিভ করেনি।

কি!! সবার সাথে শেয়ার করবেন না??

এইরকম আরো খবর
September 2024
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  
© ২০২১ | বিবিসি প্রেস © সর্বস্বত্ব সংরক্ষিত | bbcpress.com