1. meghlatv24@gmail.com : bbcpresss :
  2. jahirulislam.siraj@gmail.com : Jahirul Siraj : Jahirul Siraj
বৃহস্পতিবার, ২৩ মার্চ ২০২৩, ০৫:৩২ অপরাহ্ন
শিরোনামঃ
ইপিজেডে মহিলা আওয়ামী লীগের সেহেরি ও ইফতার সামগ্রী বিতরণ অনুষ্ঠানে হাসিনা মহিউদ্দিন দেশ ও প্রবাসের সকলকে পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা জানিয়েছেন সাংবাদিক মোঃ শহিদুল ইসলাম আমরা কাউকে বঞ্চিত করে কমিটি গঠন করব না : আতাউর রহমান মুকুল সোনারগাঁয়ে সরিষা প্রদর্শনীর মাঠ দিবস অনুষ্ঠিত যারা আওয়ামী লীগের জন্য আত্মনিয়োগ করেছেন, দল সব সময় তাদেরকে মূল্যায়ন করবে : বীর মুক্তিযোদ্ধা এম.এ রশীদ যতদিন মুক্তিযোদ্ধা থাকবে, তত দিন বাংলাদেশ থাকবে : এমপি সেলিম ওসমান হালিশহর একাদশের একাডেমি কাপ ফুটবলে অপরাজিত চ্যাম্পিয়ন মুক্তিযোদ্ধা সিরাজুল আমিন স্মৃতি .. সোনারগাঁয়ে সিনহা স্কুল এন্ড কলেজের এসএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা যুবদল কর্মী শাওন হত্যা মামলায় সাবেক চেয়ারম্যান রফিকুল ইসলাম বিডিআর কারাগারে শ্রমিকদের পূর্বের বকেয়া বেতন- ভাতাসহ রেশন কার্ড চালুর দাবিতে বিএল এফ’র প্রতিবাদ সভা

সবসময় ক্লান্ত লাগে!!

বিবিসি প্রেসঃ
  • সময়ঃ সোমবার, ১৬ আগস্ট, ২০২১

টানা কাজ করার কারণে ক্লান্তি-অবসাদ শরীরে ভর করতেই পারে। কিন্তু সেটি যদি স্থায়ী রূপ নেয় তবেই দুশ্চিন্তার কারণ। এমন অনেকেই আছেন যারা সারাক্ষণ অবসাদে ভোগেন। কোনো কিছু করতে গেলেই হাপিয়ে ওঠেন। না পান শক্তি, না পান কর্মস্পৃহা। শরীর ম্যাজম্যাজ করার পাশাপাশি ঘুম ঘুম ভাব লেগেই থাকে চোখে-মুখে।

এর জন্য অনেকে কম ঘুমানোকেই মূলত দোষারোপ করে থাকেন। নির্ঘুম রাত কাটানো ছাড়াও আরও অনেক কারণ থাকতে পারে ক্লান্তিবোধের। এমনকি আপনার অভ্যন্তরীণ স্বাস্থ্য সমস্যার কারণেও এটি হতে পারে।

শরীরের ক্লান্তি বা অবসাদ দূর করতে হলে প্রথমেই যেটি প্রয়োজন তা হচ্ছে নিজের সচেতনতা। তাই সবসময় ক্লান্ত ভাব দূর করতে রইল কিছু টিপস—

১. খাবার এড়ানো
আপনি যখন আপনার নিয়মিত খাবারকে এড়িয়ে যাবেন তখন শরীরের শক্তি বৃদ্ধির জন্য প্রয়োজনীয় ক্যালোরির ঘাটতি থেকে যাবে। ফলে প্রয়োজনীয় ক্যালোরির অভাবে আপনার শরীরে ক্লান্তভাব দেখা দিতে পারে। তাই ক্লান্তভাব দূর করতে হলে দীর্ঘ সময় না খেয়ে থাকা যাবে না।

২. ভিটামিনের অভাব
ভিটামিনের অভাবে শরীরে ক্লান্তভাব দেখা দিতে পারে। আপনার শরীরে ভিটামিন ডি, ভিটামিন বি-১২, আয়রন, ম্যাগনেসিয়াম ও পটাসিয়ামের কারণে এমন হতে পারে। এ ক্ষেত্রে এসব উপাদানের ঘাটতি দূর করতে প্রকৃতিকভাবে যে খাবারগুলোতে এগুলো পাওয়া যায় সেগুলো খেতে পারেন। এ ছাড়া চিকিৎসকের পরামর্শ নিয়ে ভিটামিন সাপ্লিমেন্ট গ্রহণ করতে পারেন।

৩. অপর্যাপ্ত ঘুম
ঘুম আমাদের শরীরের জন্য অতিপ্রয়োজনীয় একটি বিষয়। এটি আমাদের শরীরের শক্তি বাড়াতে সাহায্য করে। একজন প্রাপ্ত বয়স্কদের প্রতিদিন অন্তত সাত থেকে ৯ ঘণ্টা ঘুমের প্রয়োজন। এর চেয়ে কম ঘুম হলে সেটি আপনার সারাদিন ক্লান্তিভাব লাগাতে পারে। তাই প্রতিদিন অন্তত সাত থেকে ৯ ঘণ্টা রাতের ঘুম নিশ্চিত করুন।

৪. অতিরিক্ত ওজন
আপনার দেহের অতিরিক্ত ওজনও ক্লান্তিভাবের কারণ হতে পারে। তাই এ সমস্যা সমাধানে বয়স অনুযায়ী আপনার শরীরের ওজন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করুন। এ জন্য নিয়মিত শারীরিক ব্যায়াম করতে পারেন এবং তাজা ফল ও শাকসবজি খাওয়ার ডায়েট বেছে নিতে পারেন।

৫. অতিরিক্ত চাপ
অতিরিক্ত চাপ আপনার ক্লান্তিভাবের পাশাপাশি মাথাব্যথা, পেশি টান ও পেটের সমস্যার কারণ হতে পারে। আপনি যখন চাপে থাকেন, তখন আপনার শরীর অনেকটা যুদ্ধের মোডে চলে যায়। এতে ক্লান্তিভাব আসে খুব সহজেই।

৬. ঘুমের ব্যাধি
স্লিপ অ্যাপনিয়ার মতো ঘুমের ব্যাধির কারণে আপনার সারাদিন ক্লান্তিভাব লাগতে পারে। এটি হলে ঘুমের সময় আপনার শ্বাস পরিপূর্ণভাবে চলাচল করতে পারে না। ফলে মস্তিষ্ক ও শরীর পর্যাপ্ত অক্সিজেন গ্রহণ না করতে পেরে সারাদিন ক্লান্তিভাব লাগতে পারে। এ রকম সমস্যা মনে হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

সূত্রঃ যুগান্তর।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এইরকম আরো খবর
March 2023
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28  
শিক্ষক নিয়োগ বিজ্ঞাপ্তি

শিক্ষক নিয়োগ বিজ্ঞাপ্তি

ফতেপুর আদর্শ উচ্চবিদ্যালয়ে

পদের নাম: শিক্ষক

বর্ণনা:ফতেপুর আদর্শ উচ্চবিদ্যালয়ে ইংলিশ এবং গণিত শিক্ষক নিয়োগ দেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা
পদের নাম শিক্ষাগত যোগ্যতা
ইংলিশ শিক্ষক ইংলিশে অনার্স মাস্টার্স হতে হবে।
গণিত শিক্ষক গণিতে অনার্স মাস্টার্স হতে হবে।

ঠিকানা: উলিপুরা সোনারগাঁও, নারায়ণগঞ্জ

মোবাইল নাম্বার: 01988571098

© ২০২১ | বিবিসি প্রেস © সর্বস্বত্ব সংরক্ষিত | bbcpress.com