Secand news

বরিশালে ভুল প্রশ্নে এসএসসি পরীক্ষা

bbc press | ০৩ ফেব্রুয়ারি, ২০২০ | ৮:২৮ অপরাহ্ণ

বিবিসি প্রেসঃ নগরীর হালিমা খাতুন বালিকা বিদ্যালয় কেন্দ্রে এসএসসি পরীক্ষার প্রথমদিনে বাংলা প্রথমপত্রের বহু নির্বাচনী পরীক্ষা ভুল প্রশ্নে গ্রহণ করা হয়েছে। এতে প্রায় শতাধিক নিয়মিত পরীক্ষার্থীরা ২০১৮ সালে সিলেবাসে অর্থাৎ অনিয়মিত পরীক্ষার্থীদের প্রশ্নে উত্তর লিখতে হয়েছে।
শিক্ষার্থীরা বলেন, বহু নির্বাচনী পরীক্ষা ৩০ মিনিটের ও ৩০ মার্কের। এই পরীক্ষা প্রথমেই দিতে হয়। তাদের সুযোগ ছিলোনা হলে বসে সিলেবাস যে ২০১৮ সালের ছিল তা দেখার। এই ভুল যারা প্রশ্ন বন্টন করেছে তাদের। এজন্য তারা পরীক্ষায় সঠিক উত্তর দিতে পারেনি বলে চিন্তিত।
নগরীর জগদীশ সরস্বতী মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধানশিক্ষক মোঃ শাহ আলম জানান, এসব শিক্ষার্থীর ২০১৯-২০ সালের সিলেবাসে পরীক্ষা হওয়ার কথাছিলো। কিন্তু পরীক্ষার্থীরা প্রশ্ন হাতে পাওয়ার পরে তাদের পাঠক্রমের সাথে প্রশ্নের কোনো মিল পাওয়া যায়নি। পরে জানা যায় ২০১৮ সালের সিলেবাসের প্রশ্নে তাদের পরীক্ষা নেওয়া হচ্ছে। বিষয়টি জানাজানি হলেও কোনো সুরাহা হয়নি। ফলে ওই প্রশ্নের খাতায়ও কোনো উত্তর দিতে পারেনি পরীক্ষার্থীরা। এতে পরীক্ষার্থীদের ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা করা হচ্ছে।
তবে শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যক্ষ মোঃ ইউনুচ বলেন, বিষয়টি জানার পরেই তিনি ওই কেন্দ্র পরিদর্শন করেছেন। যারা পরীক্ষার্থীদের ভুল প্রশ্ন দিয়েছেন তাদের খুঁজে বের করে ব্যবস্থা গ্রহণ করা হবে। পাশাপাশি পরীক্ষার্থীদের পরীক্ষায় মার্কস পেতে কোন অসুবিধা হবেনা বলেও তিনি উল্লেখ করেন।

Share This With :
Translate »