Secand news

প্রধানমন্ত্রীর সম্মাননায় সম্মানিত বাংলাদেশ

bbc press | ২১ নভেম্বর, ২০২০ | ৮:৩৩ অপরাহ্ণ

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঠিক নেতৃত্বে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। তাঁর উপযুক্ত নেতৃত্বের কারনেই তলাবিহীন ঝুড়ি থেকে সমৃদ্ধ ও উন্নত দেশের কাতারে সামিল হচ্ছে বাংলাদেশ। মানবতার বাতিঘর প্রধানমন্ত্রীর নেতৃত্ব আজ বিশ্ব স্বীকৃত। ১৯৯১ সাল থেকে বিশ্ব সম্মননার পদক নিম্নে দেওয়া হলঃ

১। ১৯৯১ সালের ২৮ জানুয়ারি পশ্চিম বঙ্গের ‘বিশ্ব ভারতী ’ প্রধানমন্ত্রীকে ‘দেশীকোত্তম ’ সম্মানে ভূষিত করে।
২। ১৯৯৬-১৯৯৭ সালে “ গবফধষ ড়ভ উরংঃরহপঃরড়হ ” পদক প্রদান করে।
৩। ১৯৯৬-১৯৯৭ সালে “ ঐবধফ ড়ভ ঝঃধঃব ” পদকে সম্মানিত করে।
৪। ১৯৯৭ সালের ০৬ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের বোস্টন ইউনিভার্সিটি, ০৪ জুলাই জাপানের ওয়াসেদা ইউনিভার্সিটি, ১৯৯৯ সালের ২০ জানুয়ারি অস্ট্রেলিয়ার ন্যাশনাল ইউনির্ভাসিটি “ ডক্টর অব ল’ডিগ্রী ” প্রদান করে।
৭। ১৯৯৭ সালে যুক্তরাজ্যের ডানডি ইউনিভার্সিটি অব ‘ ফিলসফি ইন লিবারেল আর্টস ’-এ সম্মাণসূচক ‘ ডক্টরেট ডিগ্রী ’ প্রদান করে।
৮। ১৯৯৮ সালে সর্বভারতীয় শান্তি সংঘ ‘ মাদার তেরেসা ’ পদক প্রদান করে।
৯। ১৯৯৮ সালে নরওয়ের অসলোতে অবস্থিত মহাত্মা মোহনদাস করমচাঁদ গান্ধী ফাউন্ডেশন শেখ হাসিনাকে ‘ গান্ধী পদক ’ প্রদান করে।
১০। ১৯৯৮ সালে আন্তজার্তিক রোটারি ফাউন্ডেশন , ‘ চধঁষ ঐধৎরং ’ ফেলোশিপ প্রদান করে।
১১। ১৯৯৮ সালে পার্বত্য চট্টগ্রামের সুদীর্ঘ ২৫ বছরের গৃহযুদ্ধ অবসানের ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের জন্য ইউনেসকো ‘ হফোয়েট-বোজনী ’ শান্তি পুরস্কারে ভূষিত করে।
১২। বৃটেনের গ্লোবাল ডাইভার্সিটি পুরস্কারে ভূষিত হন।
১৩। ২ বার সাউথ সাউথ পুরস্কারে ভ’ূষিত হয়েছেন
১৫। ২০০০ সালের ০৯ এপ্রিল রাজনৈতিক , অর্থনৈতিক ও মানবাধিকারের ক্ষেত্রে শেখ হাসিনার সাহসীকতা ও দূরদর্শিতার জন্য যুক্তরাষ্ট্রের রানডলপ ম্যাকন উইমেন্স কলেজ মর্যাদা সূচক ‘ চবধৎষ ঝ. নঁপশদ৯৯ ’পুুরস্কারে ভূষিত করে ।
১৬। জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি ক্ষুধার বিরুদ্ধে আন্দোলনে অবদানের স্বীকৃতি স্বরূপ শেখ হাসিনাকে সম্মানসূচক সেরেস্ ‘ ঈঊজঊঝ ’ মেডেল প্রদান করে।
১৭। ২০০৪ সালের ০৪ ঠা ফেব্রুয়ারী শান্তি, গণতন্ত্র ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য তারঁ অসাধারন অবদানের জন্য ব্রাসেলসের বিশ্ববিখ্যাত ক্যাথলিক ইউনির্ভাসিটি সম্মানসূচক ‘ডক্টরেট ডিগ্রী ’ প্রদান করে।
১৮। ৩০ ডিসেম্বর ২০১১ সালে শেখ হাসিনাকে বাংলা ভাষার ধারক ও বাহক হিসেবে বাংলা একাডেমী তাদের বার্ষিক সাধারন সভায় সম্মানসূচক ‘ ফেলোশিপ ’ প্রদান করে।
১৯। ২০১৪ সালে সমুদ্রসীমা জয়ের জন্য তিনি সাউথ সাউথ পুরস্কার লাভ করেন।
২০। ২০১৫ সালের ২৮ সেপ্টেম্বর জাতিসংঘ ৭০ তম অধিবেশনে পরিবেশ বিষয়ক সর্বোচ্চ পুরস্কার “চ্যাম্পিয়ন অব দ্যা আর্থ” পুরস্কার লাভ করেন।
২১। ২০১৫ সালের ২৮ সেপ্টেম্বর জাতিসংঘ ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে অনন্য অবদানের জন্য “ আইসিটি টেকসই উন্নয়ণ পুরস্কার ” লাভ করেন।
২২। ২০১৬ সালের ২০ সেপ্টেম্বর লিঙ্গ সমতায় অসামান্য অবদানের জন্য জাতিসংঘ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে “ প্লানেট ৫০-৫০ চ্যাম্পিয়ন ” পুরস্কারে ভ’ষিত করেন।
২৩। ২০১৬ সালের ২০ সেপ্টেম্বর নারীর ক্ষমতায়নে অসামান্য অবদানের জন্য জাতিসংঘ উইমেন এবং গ্লোবাল পার্টনারশিপ ফোরাম প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘এজেন্ট অব চেঞ্জ’ অ্যাওয়ার্ড পুরস্কার প্রদান করে
২৪। ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর বঙ্গীয় সাহিত্য-সংস্কৃতি সংসদ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ,“ বঙ্গোত্তম” উপাধীতে ভূষিত করে।
২৫। ২৭ এপ্রিল ২০১৮ সালে বাংলাদেশে নারী শিক্ষা ও উদ্যোক্তা তৈরিতে অসামান্য নেতৃত্বদানের জন্য গ্লোবাল উইমেনস লিডারশিপ এওয়ার্ড লাভ করেন।
২৬। ২৬ মে ২০১৮ সালে পশ্চিমবঙ্গের কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ‘ডক্টর অব লিটারেচার (ডি-লিট)’ ডিগ্রি।
২৭। বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় নিউজ এজেন্সি ‘দি ইন্টার প্রেস সার্ভিস (আইপিএস) এবং নিউইয়র্ক, জুরিখ ও হংকং ভিত্তিক তিনটি অলাভজনক ফাউন্ডেশনের নেটওয়ার্ক গ্লোবাল হোপ কোয়ালিশন ২৮ সেপ্টেম্বর ২০১৮ সালে দুটি অ্যাওয়াার্ডে ভূষিত করে।
২৮। ১৬ মার্চ ২০১৯ সালে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে প্রধানমন্ত্রীকে ‘লাইফটাইম কন্ট্রিবিউশন ফর উইমেন এমপাওয়ারমেন্ট এ্যাওয়ার্ড’-এ ভূষিত করে ইনস্টিটিউট অব সাউফ এশিয়ান উইমেন।
২৯। ১৬ সেপ্টেম্বর ২০১৯ ড. কালাম স্মৃতি ইন্টারন্যাশনাল এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০১৯ অর্জন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
৩০। ২৩ সেপ্টেম্বর ২০১৯ ‘ভ্যাকসিন হিরো’ –টিকাদান কর্মসূচিতে বাংলাদেশের সফলতা জন্য পুরস্কার দিয়েছে গ্লোবাল অ্যালাযয়েন্স ফর ভ্যাকসিনেশন এবং ইমিউনাইজেশন (জিএভিআই)।
৩১। জাতিসংঘ শিশু তহবিলের (ইউনিসেফ) পক্ষ থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চ্যাম্পিয়ন অব স্কিলস ডেভেলপমেন্ট ফর ইয়ুথ পুরস্কারে ভূষিত করা হয়েছে।
৩২। নেতাজী সুভাস চন্দ্রবোস স্মৃতি পদকস সহ ৩৯টি পদক ও সম্মানণায় ভূষিত হয়ে
তিনি উজ্জল নক্ষত্রের মতো বিশ্বমানচিত্রে বাংলাদেশের দূতি ছড়াচ্ছেন

Share This With :
Translate »