Secand news

কৃষি এখন সম্মানজনক ও ভদ্র মানুষের পেশা: কৃষিমন্ত্রী

bbc press | ১১ জানুয়ারি, ২০২০ | ৯:২৬ অপরাহ্ণ

বিবিসি প্রেসঃ বাংলাদেশে কৃষি কাজ এখন সম্মানজনক ও ভদ্র মানুষের পেশা হিসেবে পরিচিতি লাভ করেছে বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক।
শনিবার (১১ জানুয়ারি) রাজধানীর কৃষি গবেষণা কাউন্সিলের অডিটরিয়ামে বাংলাদেশ একাডেমি অব এগ্রিকালচারের (বাগ) আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
কৃষিমন্ত্রী বলেন, এক সময় দেশের মানুষ তাদের ন্যূনতম চাহিদা মিটাতে হাহাকার করত। কিন্তু আজ আমাদের দেশ মাছ, মাংস, দুধ, ডিমসহ নানারকমের পুষ্টিকর সবজি ও ফলমূল উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ।
তিনি বলেন, কৃষি কর্মকর্তাদের উৎপাদন বৃদ্ধিতে সহায়তাসহ উদ্যোক্তা সৃষ্টিতে ভূমিকা রাখতে হবে। দেশের বিভিন্ন প্রান্তে অনেক উদ্যোক্তা রয়েছেন যাদের পৃষ্ঠপোষকতা দিলে এগিয়ে যেতে পারবেন। সরকার সব ধরনের সহায়তা করবে।
গবেষকদের উদ্দেশে কৃষিমন্ত্রী বলেন, গবেষণার মান বাড়াতে হবে। পাশাপাশি পিএইচডিতে কোর্স ওয়ার্ক থাকতে হবে। বাংলাদেশ একাডেমি অব এগ্রিকালচারকে শক্তিশালী করতে সরকার সব ধরনের সহযোগিতা করবে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইমেরিটাস সায়েন্টিস্ট ও বাগের প্রেসিডেন্ট কৃষিবিদ ড. কাজী এম বদরুদ্দোজা চৌধুরী এবং সঞ্চালনা করেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের সাবেক মহাপরিচালক মো. হামিদুর রহমান।
এসময় কৃষিতে অনবদ্ধ অবদান রাখায় ৩ জনকে স্বর্ণপদক ও ৪ জনকে ‘ক্রেস্ট অব মেরিট’ পুরস্কার প্রদান করা হয়।

Share This With :
Translate »